Blog Post Title


গ্রামীণ পরিবেশ উন্নয়ন ও বাস্তবিকরণ ফাউন্ডেশন, আমাদের নিজস্ব উন্নয়ন প্রক্রিয়াতে অংশগ্রহণের জন্য জনগণের ক্ষমতায়নের জন্য একটি স্বেচ্ছাসেবী উন্নয়ন সংস্থার প্রতিষ্ঠা করেছি। সোসাইটি বিশ্বাস করে যে, মানুষ তাদের নিয়তির মর্যাদার অধিকারী, কিন্তু তারা তাদের সম্ভাব্যতা এবং ক্ষমতার সচেতন নয়। কারণ মানুষ প্রক্রিয়ায় অংশীদার হিসাবে গণ্য হয় না। তারা সবসময় লাভবান হিসাবে গণ্য করে। অতএব; তারা নির্ভরশীলতা এবং অসহায়তার একটি মনোভাব বিকশিত হয়েছে। REDIF, একটি প্রতিষ্ঠান হিসাবে দৃঢ়ভাবে বিশ্বাস করে যে; যদি ক্ষমতায়ন করা হয় এবং তাদের সংগঠিত করা হয়, তবে মানুষ কার্যকরভাবে উন্নয়ন প্রক্রিয়ার মধ্যে অংশগ্রহণ করতে পারেন, এমনকি তারা সম্পূর্ণ প্রক্রিয়ার মালিক হতে পারে। সোসাইটি দৃঢ়ভাবে বিশ্বাস করে যে টেকসই উন্নয়নের জনগণের অংশগ্রহন এবং জড়িত হওয়ার প্রক্রিয়া শুরু না করা এবং টিকে থাকতেও পারে না। এখানে, আমাদের অংশগ্রহণ এবং জড়িত জন্য একটি নির্দিষ্ট অর্থ আছে। মানে এই যে আমাদের অংশগ্রহণের জন্য সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ার মধ্যে জড়িত। অতএব; কোনও কার্যকলাপ সংগঠিত করার সময় সংগঠনটি যত্ন নেয় যেগুলি মানুষ সিদ্ধান্ত গ্রহণের এই প্রক্রিয়ার সাথে জড়িত। একবার সিদ্ধান্ত গ্রহণের পর এই প্রক্রিয়ার সাথে জড়িত হওয়ার পরে তাদের সম্পদগুলি অবদান ও দৃষ্টান্ত রাখার জন্য এটি সহজ হয়ে যায়। সিদ্ধান্ত গ্রহণ ও সম্পদের অবদানসমূহে অংশগ্রহন সত্যিই জনগণকে একটি অনুভূতি দেয় যে তারা এই প্রক্রিয়ার অংশীদার। অবশেষে REDIF সংস্থা সম্প্রদায়গুলির মধ্যে আত্মনির্ভরশীল, আত্মনির্ভরশীল প্রক্রিয়ার একটি প্রক্রিয়া শুরু করতে চায়। এই পদ্ধতি এবং কৌশলগুলির সাথে REDIF পৃথিবীব্যাপী লোকেদের সাথে কাজ করার সংকল্প করেছে। তাই, যদি আমরা চাই, আমরা আমাদের চিন্তা ধারা পরিবর্তন করতে পারি। গ্রামীণ জনসাধারণের জন্য পরিবেশ পরিবর্তনের পথে আসুন। আমাদের হেড অফিস স্টাফ ৯ জনের সঙ্গে; ক্ষেত্র কর্মকর্তা যুক্ত / ব্লক / জেলা / রাজ্য স্তরে। আমরা এই শিরোনাম “আমাদের দর্শন” বা “আমাদের দৃষ্টি” আকর্ষণ করতে পারে। এটি আমার এবং আমাদের ব্যবসার দ্বারা চালানো এবং আমাদের প্রক্রিয়া সম্পর্কে অনন্য বিষয়ে কথা বলার জায়গা। আমরা এখানে যা লিখছি তা আমাদের ব্যবসার অন্যতম স্বতন্ত্র এবং আকর্ষণীয় বিষয় হওয়া উচিত যা একই শিল্পে অন্যদের থেকে পৃথক করে। আমরা কেবল ব্যাংকের সুবিধা প্রদানের জন্য দুটি প্ল্যাটফর্ম চালু করছি, হ্যাঁ, যেমন রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলির কিওস্ক ব্যাঙ্কিং এবং Payswiif সলিউশন mPOS মেশিনগুলি যে কোনো ব্যাংকের এটিএম কার্ডের মাধ্যমে শুল্ক বিহীন নগদ টাকা তোলা, জমা করা, এবং অন্যত্র হস্তান্তর করার জন্য গ্রাহকদের সম্পূর্ণভাবে পরিষেবা দেয়া হয় ২4 ঘন্টা 7 দিন এবং এক মাসের দৈনিক ৩/৫/৬ টি লেনদেন অনুমোদিত প্রতি একাউন্ট ও এটিএম কার্ডের জন্য।
আমরা এই মুহুর্তে যে পরিষেবা গুলি সাধারণ মানুষদের জন্য বিনামূল্যে পরিষেবা প্রদান করার জন্য ঐক্যবদ্ধ তা হলো : ১. স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কিয়স্ক ব্যাঙ্কিং (CSP), ২. ইয়েস ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার AEPS লেনদেন এবং একাউন্ট ওপেনিং সুবিধা সহ ব্যাংক এর সমস্ত রকম পরিষেবা। ৩. Payswiif mPOS এটিএম কার্ড এর মাধ্যমে টাকা তোলা সঙ্গে অপারেটরদের জন্য নগদ কমিশন মূল্য প্রদান। আমরা আপাতত দুটি রাজ্যের অনুমোদন প্রাপ্ত ব্যবসায়ীক সহায়ক ভারত সরকারের অধীনস্থ ব্যাঙ্ক থেকে। তা হলো পশ্চিমবঙ্গ এবং ঝাড়খন্ড রাজ্য। আশা করি আমাদের পরিবারে আপনারা যোগ দিয়ে আমাদের সমৃদ্ধ করবেন এবং আপনারা সমৃদ্ধ হবেন। আমরা আপনাদের সাথে সব সময় সব চাইতে সবার থেকে ভালো পরিষেবা দেয়ার জন্য বদ্ধপরিকর। যেকোনো সময় যেকোনো পরিষেবার জন্য আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন আমাদেরই নির্ধারিত ইমেইল ওয়েবসাইট এবং মোবাইল/ফোন মারফত। আমাদের দৃষ্টি:- আমরা শ্রেণী, জাতি ও ধর্ম এবং অন্য কোনও পার্থক্য থাকা সত্ত্বেও আমাদের এলাকার মানবিক জীবন একটি সম্পূর্ণ উন্নয়ন নিশ্চিত করতে স্বপ্ন দেখি যাতে এলাকাটি জেলার সবচেয়ে প্রগতিশীল স্থানগুলির মধ্যে পরিণত হতে পারে এবং চূড়ান্ত মানবতার বার্তা ছড়িয়ে দিতে পারে ও জেলার অন্যান্য অংশ এবং রাজ্য পর্যায়ে অগ্রগতির নিদর্শন হিসেবে উপস্থাপিত হতে পারে।
আমাদের উদ্দেশ্য: – ১. গ্রামীণ ব্যাংকিং এফেয়ার্স / বায়ো-মেট্রিক সলিউশনের সাথে গ্রামীণ পাবলিক ফান্ডের জন্য সুরক্ষিত। ২. আমরা শিক্ষাগত সুযোগসুবিধা একটি প্রাথমিক স্তরের থেকে এমনকি চূড়ান্ত বিশ্ববিদ্যালয় পর্যায়ের পর্যায়ক্রমে শিশুদের শিক্ষার উন্নয়নের জন্য ব্যবস্থা গ্রহণ করা। ৩. স্থানীয়ভাবে দারিদ্র্য বিমোচনের মধ্যস্থতার প্রয়োজন। ৪. দরিদ্রের জন্য দাতব্য সমর্থন। ৫. স্থানীয় বেকার যুব ও মহিলাদের বিকল্প আয় বৃদ্ধি নিশ্চিত করা। ৬. তরুণদের পেশাগত দক্ষতা বৃদ্ধি ৭. এলাকাবাসীর জন্য স্বাস্থ্যকর অভ্যাস নিশ্চিত করা। ৮. বৈজ্ঞানিক তথ্য অন্তর্ভুক্তি করা এবং সমর্থন এর মাধ্যমে কৃষি উন্নয়না প্রসারিত করা। ৯. স্থানীয় জনগণের জন্য রোগ প্রতিরোধকারী স্বাস্থ্যসেবা ও চিকিৎসার সুশৃঙ্খল স্বাস্থ্যসেবা সুবিধা নিশ্চিত করা। ১০. প্রয়োজনে স্থানীয় মায়েদের এবং শিশুদের জন্য পুষ্টির সমর্থন করা। ১১. এলাকার নাগরিকদের সামাজিক-সাংস্কৃতিক উন্নয়ন।
গ্রামীণ ব্যাংকিং বিসি / বিএফ কার্যক্রম (সরকারি ব্যাংকের সাথে) অবকাঠামো ও শিক্ষামূলক কৌশল ভিত্তিতে কিন্ডারগার্টেন স্কুল গঠন। স্কুলের অধীন এলাকার শিশুদের সর্বোচ্চ কভারেজ নিশ্চিত করা। স্থানীয় অর্থনৈতিক উন্নয়ন জন্য একটি বৈজ্ঞানিক পদ্ধতিতে মাছ-সংস্কৃতি প্রকল্প বাস্তবায়ন। খাদ্য প্রক্রিয়াকরণ প্রতিষ্ঠার মাধ্যমে খাদ্য প্রক্রিয়াজাতকরণের প্রক্রিয়াকরণ এবং খাদ্য প্রক্রিয়াজাতকরণের অধীনে উদ্যোগ সুসজ্জিত মানসিক হাসপাতাল এবং গবেষণা প্রতিষ্ঠান স্থাপন এলাকার কৃষি সম্প্রসারণ এবং উন্নত ফসল ফলানোর শিক্ষাদানের মাধ্যম। বৃত্তিমূলক প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপন এসএইচজি / জেএলজি গ্রুপ, যা স্থানীয় শিক্ষিত নারী দ্বারা পরিচালিত হয়। বয়স্ক / অবয়স্ক, কৃষি, শিল্প ও সংস্কৃতি, শিশু, দুর্যোগ ব্যবস্থাপনা, শিক্ষা ও সাক্ষরতা, পরিবেশ ও বন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, এইচআইভি / এইডস, মানবাধিকার, আইনী সচেতনতা এবং সাহায্য, শ্রম ও কর্মসংস্থান, মাইক্রো ফাইন্যান্স (এসএইচজি), পুষ্টি, তথ্য অধিকার অ্যাডভোকেসী, পল্লী উন্নয়ন ও দারিদ্র্য বিমোচন, ক্রীড়া, শহুরে উন্নয়ন ও দারিদ্র্য বিমোচন, বৃত্তিমূলক প্রশিক্ষণ, নারী উন্নয়ন ও ক্ষমতায়ন।
উল্লেখিত সকল বিষয়ের স্বার্থকতার অগ্রগতির জন্য আপনাদের নির্দায় সহযোগিতা সব সময় প্রয়োজন। আপনাদের আমরা পাশে পেতে চাই এক এবং অনন্য সমাজ প্রতিষ্ঠার জন্য।
সম্মানের সাথে শুভেচ্ছা জানাই, আপনাদের সকলকে।